Monday, February 4, 2019

সৌদির কাসিম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের উৎসব



কাসিম বিশ্ববিদ্যালয়ের এ উৎসবে ২০টি দেশের বিদেশি ছাত্ররা নিজ নিজ দেশের ঐতিহ্য, পোশাক ও খাবারের প্রদর্শন করে। বাংলাদেশ ছাড়াও এ উৎসবে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন সহ বিভিন্ন আরব ও আফ্রিকান দেশের মুসলিম ছাত্ররা অংশগ্রহণ করে।
বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্ররা তাদের স্টল দেশিয় বিভিন্ন খাবার, কারুশিল্প, গ্রামীণ ঐতিহ্য দিয়ে অত্যন্ত আকর্ষণীয় করে প্রদর্শনের আয়োজন করে। স্টলে বিভিন্ন দেশের ছাত্রদের নাম বাংলায় লিখে তাদের বাংলা ভাষার সাথে পরিচয় করে দেওয়া হয়। উৎসবে বাড়তি আকর্ষণ হিসেবে একটি রিকশায় করে অতিথিদের উৎসব প্রাঙ্গণে ঘোরানো হয়। বাংলাদেশের স্টলে দেশিয় ঐতিহ্য হিসেবে পালকি ও রাখা হয়। উৎসবে আগত ছাত্র ও অতিথিগণ বাংলাদেশের পিঠা ও মিষ্টির প্রশংসা করেন।
কাসিম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি ছাত্ররা সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করে। উৎসবের আয়োজকগণ বাংলাদেশি স্টলের প্রশংসা করেন। বাংলাদেশি ছাত্রদের পড়াশোনায় ভালো ফলাফল ও নিয়মানুবর্তিতার ও প্রশংসা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ।
এ উৎসবে বাংলাদেশি ছাত্রদের অংশগ্রহণ সম্পর্কে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, এ সকল কার্যক্রমের মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির পাশাপাশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বৃদ্ধি পাবে। তিনি সৌদি আরবে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের যেকোন প্রয়োজনে দূতাবাস পাশে রয়েছে বলে জানান।

এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ৩০ জন ছাত্র সম্পূর্ণ বৃত্তি নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করছে। ছাত্রদের জন্য আধুনিক লাইব্রেরি ও উন্নতমানের ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে খুবই উন্নতমানের হোস্টেল। পড়াশোনার জন্য ছাত্ররা মাসিক বৃত্তির অর্থ পেয়ে থাকেন।
এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৮০ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করছেন। যার মধ্যে প্রায় ৭০ টি দেশের তিন সহস্রাধিক ছাত্র রয়েছে। বাংলাদেশি ছাত্র ছাড়াও বিশ্ববিদ্যালয়ে ৬ জন বাংলাদেশি শিক্ষক কর্মরত রয়েছেন।

No comments:

Post a Comment